• শনিবার, ০৬ মার্চ ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন
  • English Version | Epaper
শিরোনাম :
সহকর্মী সাংবাদিক আরিফ মোটরসাইকেল এক্সিডেন্ট করে অসুস্থ তার দ্রুত সুস্থতা কামনা করছি ফরিদপুর পৌরসভায় প্রশিক্ষণ কর্মশালা শুরু মেয়েকে দিয়ে মায়ের যৌন ব্যবসা, ধর্ষণ মামলার বাদী ও চেয়ারম্যান আসামী বাইশ রশি জমিদার বাড়ি সংস্কার ও সংরক্ষণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত পৌর মেয়রকে সম্বর্ধনা জানালো সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ এর শিক্ষক পরিষদ ফরিদপুর জেলা ছাত্রদল উদ্যোগে বিক্ষোভ মিছিল ফরিদপুরে আব্দুল হক স্মৃতি ব্যাডমিন্টন টুর্ণামেন্ট শুরু নোয়াখালীতে সাংবাদিক মোজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন ও কালো পতাকা মিছিল হাতিয়া নতুন সুখচর বাজার নাইট রাউন্ড রৌপ‍্যকাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত উৎসবমুখর একটা দিন কাটালো ফরিদপুরের প্রাক্তন খেলোয়াড়রা
নোটিশ :
Wellcome to our website...

একাদশে ভর্তিতে গড়ে ৪ কলেজে আবেদন

প্রথমসংবাদ ডেক্স : / ২০৩ বার
আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০১৯

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের প্রথম দফার কার্যক্রম মধ্যরাতে শেষ হবে। বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত ১৪ লাখ ৪ হাজার ৬৪ শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। এসব শিক্ষার্থী সবমিলে ৬২ লাখ ৩৭ হাজার ৯০২টি প্রতিষ্ঠানে আবেদন করেছে। গড়ে প্রতি শিক্ষার্থী ৪ দশমিক ৪৪টি কলেজের জন্য আবেদন করেছে।

গত ১২ মে দেশের কলেজ ও মাদরাসার জন্য আবেদন নেয়া শুরু হয়। প্রথম দফা আবেদন নেয়া শেষ বৃহস্পতিবার মধ্যরাতে।

এবারও মোট তিন দফা আবেদন নেয়া হচ্ছে। প্রথম দফায় আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ২১ জুনই এদের আবেদনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ করা হবে ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে। এ বছরও অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাচ্ছে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, অনলাইনে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা মাদরাসায় আবেদন পড়েছে। এ জন্য নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এ জন্য ১২০ টাকা দিতে হবে।

তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে না। কলেজ পছন্দের করতে এবার প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ না করা পর্যন্ত আবেদন তালিকায় কলেজের পছন্দক্রম রদবদল করতে পারবে। ভর্তির জন্য কলেজ পাওয়ার পর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন (রেজিস্ট্রেশন) করতে হবে। এ জন্য গত বছর ১৮৫ টাকা নেয়া হতো।


এ জাতীয় আরো সংবাদ