• শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:৪৮ পূর্বাহ্ন
  • English Version | Epaper
শিরোনাম :
সহকর্মী সাংবাদিক আরিফ মোটরসাইকেল এক্সিডেন্ট করে অসুস্থ তার দ্রুত সুস্থতা কামনা করছি ফরিদপুর পৌরসভায় প্রশিক্ষণ কর্মশালা শুরু মেয়েকে দিয়ে মায়ের যৌন ব্যবসা, ধর্ষণ মামলার বাদী ও চেয়ারম্যান আসামী বাইশ রশি জমিদার বাড়ি সংস্কার ও সংরক্ষণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত পৌর মেয়রকে সম্বর্ধনা জানালো সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ এর শিক্ষক পরিষদ ফরিদপুর জেলা ছাত্রদল উদ্যোগে বিক্ষোভ মিছিল ফরিদপুরে আব্দুল হক স্মৃতি ব্যাডমিন্টন টুর্ণামেন্ট শুরু নোয়াখালীতে সাংবাদিক মোজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন ও কালো পতাকা মিছিল হাতিয়া নতুন সুখচর বাজার নাইট রাউন্ড রৌপ‍্যকাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত উৎসবমুখর একটা দিন কাটালো ফরিদপুরের প্রাক্তন খেলোয়াড়রা
নোটিশ :
Wellcome to our website...

বিদেশ ভ্রমণে যে ৭টি বিষয় চিন্তায় রাখবেন

প্রথমসংবাদ ডেক্স : / ২৫৭ বার
আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০১৯

সময় পেলেই ঘুরতে বেরিয়ে পড়েন? দেশের সব জায়গা ঘোরা শেষ। ঘুরতে যাবেন বিদেশ। এক্ষেত্রে সাধারণ বেড়ানো যাওয়ার তুলনায় বাড়তি সচেতনতা প্রয়োজন।

আজ আপনাকে জানাবো বিদেশ ভ্রমণে যে ৭টি বিষয় চিন্তায় রাখবেন –

বেড়াতে যাওয়ার সময়

কোন সময় বেড়াতে যাচ্ছেন তা ঠিক করা অত্যন্ত জরুরি। অর্থাৎ সব ভ্রমণ জায়গারই পিক – অফ পিক সিজন থাকে। চেষ্টা করুন পিক সিজনে সেই জায়গায় না যাওয়ার।

বিমানের টিকিট

ট্র্যাভেল এজেন্টের মাধ্যমে টিকিট কাটলেও, নিজে একবার বিমানের ওয়েবসাইটে গিয়ে বিমানের টিকিটের দাম জেনে নিন। কারণ অনেক সময়ই ওয়েবসাইটে বিভিন্ন অফার থাকে।

থাকার জায়গা

যদি কোনও জায়গায় তিনদিনের বেশি থাকার পরিকল্পনা থাকে, তবে হোটেলের চাইতে সার্ভিস অ্যাপার্টমেন্টে থাকার ব্যবস্থা করুন। এতে রান্নাঘর ও লন্ড্রির কাজ নিজেরাই করে নিতে পারবেন।

স্থানীয় যানবাহন

আপনি কি রেন্টালে গাড়ি নিতে পারবেন? আপনার কাছে প্রয়োজনীয় গাড়ি চালানোর ডকুমেন্ট রয়েছে? পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াতের কোনও পাস রয়েছে? কীসে যাতায়াত করলে খরচ কম হবে তা জেনে নিয়েছেন?

বিশেষ আকর্ষণ

বিদেশের অনেক জায়গার বিশেষ আকর্ষণীয় স্থানগুলোতে আগে থেকে বুকিং করে রাখলে অনেকটা ছাড় পাওয়া যায়। অনেক সময় টিকিট ও পাবলিক ট্রান্সপোর্টেও ছাড় মেলে।

ভিসা

দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য জেনেন নিন। ভিসা অন অ্যারাইভালের সুযোগ থাকলে আপনি ভাগ্যবান। পাশপোর্টে উপযুক্ত ফাঁকা পৃষ্ঠা রয়েছে কি না দেখে রাখুন।

ডেবিট-ক্রেডিট কার্ড

এমন কার্ড ব্যবহার করুন যাতে বিদেশে এটিএম ব্যবহার করলে আলাদা করে কোনও চার্জ না কাটে। কারেন্সি কনভারশান ফি না কাটে। অনেকগুলো জায়গায় যাওয়ার থাকলে ট্র্যাভেল মানি কার্ড ব্যবহার করুন।


এ জাতীয় আরো সংবাদ