শিরোনাম :
ঘাতকদের নির্মম আঘাতে নিহত বায়োবৃদ্ধ আসাদ শেখের খুনিদের দাবিতে নিহতের পরিবার ও গ্রামবাসীর মানববন্ধন সেনবাগে কাবিলপুর একতা সমাজ সংঘের উদ্দ্যোগে ইফতার পার্টি ও ঈদ বস্র উপহার বিতরণ সেনবাগে সৈয়দ হারুন ফাউন্ডেশনের পক্ষ হতে ৪০০ পরিবারকে ঈদ উপহার সামগ্রী বিতরণ সেনবাগে সেলিম উদ্দিন কাজল এর উদ্দ্যোগে দেশবাসীর জন্য দোয়াও মেজবানী অনুষ্ঠিত সেনবাগে কাবিলমিয়া ফাউন্ডেশনের উদ্দ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ সেনবাগে অসহায় গরীবের মাঝে প্যানেল চেয়ারম্যান স্বপনের ঈদ উপহার সামগ্রী বিতরণ ফরিদপুর জেলা পুলিশের প্রেস ব্রিফিং অনুষ্ঠিত মীনার স্বপ্নপূরণের সহযাত্রী ফরিদপুর জেলা প্রশাসন বৃহত্তর গোয়ালচামট বাসীর পক্ষ থেকে শান্তিনিবাসে ইফতার বিতরণ সেনবাগে পৌরমেয়র প্রার্থী সাইফুল ইসলাম বাবুর করোনাকালীন খাদ্য সামগ্রী বিতরণ
নোটিশ :
Wellcome to our website...

রোজায় মুখে দুর্গন্ধ? জেনে নিন সহজ ৫ সমাধান

প্রথমসংবাদ ডেক্স : / ১৮৪ বার
আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০১৯

মুখের ভিতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারণে ঘা (ক্যানডিজিস), দাঁতের ফাঁকে মুখের ভিতরে জমে থাকা খাদ্যকণা বা তার থেকে সৃষ্টি হওয়া ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস, লিভারের সমস্যা, কিডনির সমস্যা বা এই রকম একাধিক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। রোজায় দিনের বেলা ব্রাশ করা যায় না এবং সারাদিন পেট খালি থাকে বলে মুখে দুর্গন্ধ বাড়তে পারে। মুখের দুর্গন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন-

Durgondho-2

১. জিহ্বা সবসময় পরিষ্কার রাখুন।

২. ইফতারে আপেল, গাজর নিয়মিত খেতে পারলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না। ফলে মুখের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

Durgondho-3

৩. ইফতার এবং সাহরির পরে দাঁত ব্রাশ করুন। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না।

৪. এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করে দেখতে পারেন। এতে মুখের দুর্গন্ধ কমে যায়। অথবা এলাচির কয়েকটি দানা মুখে নিয়ে কিছুক্ষণ চিবোতে পারেন। তাতেও সমাধান হবে।

Durgondho-4

৫. মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোনো ব্ল্যাক টি অত্যন্ত কার্যকরী। গ্রিন টি বা ব্ল্যাক টি মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলোকে মেরে ফেলে।


এ জাতীয় আরো সংবাদ